Reading Time: 2 minutes

কিছু খাবার কেন আমাদের মুখে জ্বলন্ত সংবেদন ফেলে? ক্যাপসাইসিন নামে একটি রাসায়নিক যৌগ দায়ী! আপনি মসলাযুক্ত কিছু কামড়ানোর পরে, ক্যাপসাইসিন আমাদের জিহ্বার সংবেদী অঙ্গের পৃষ্ঠে রিসেপ্টরগুলির সাথে (টিআরপিভি 1 নামে পরিচিত) আবদ্ধ হয় যাকে স্বাদ কুঁড়ি বলে। বাঁধনের পরে, এই রিসেপ্টরগুলি তাদের মাধ্যমে আয়ন চালানোর অনুমতি দেয়। আপনার TRPV1 রিসেপ্টর ক্যাপসাইসিন সনাক্ত করার কথা নয়।

পরিবর্তে, তারা তাপমাত্রার পরিপ্রেক্ষিতে গরম খাবার সনাক্ত করতে বোঝানো হয়। সুতরাং, যখন রিসেপ্টর ক্যাপসাইসিনের সাথে যোগাযোগ করে, তখন তারা আপনার স্নায়ুতন্ত্রের কাছে একটি প্রতিক্রিয়া পাঠায়, যার ফলে আপনার মস্তিষ্ক এই উষ্ণতা বা জ্বলন্ত সংবেদন মুখের কাছে ছেড়ে দেয়। আপনার মস্তিষ্ক প্রতারিত হয়েছে এবং মনে করে যে আপনি গরম খাবার খেয়েছেন! এই কৌতুক শরীরের অনেক প্রতিক্রিয়া সৃষ্টি করে।

উদাহরণস্বরূপ, আপনি ঘামতে শুরু করতে পারেন কারণ আপনার মস্তিষ্ক মনে করে আপনি অতিরিক্ত গরম করছেন এবং শরীরকে ঠান্ডা করার চেষ্টা করছেন। আপনার হৃদস্পন্দন বাড়তে পারে কারণ আপনার শরীর এমন প্রতিক্রিয়া দেখায় যে আপনি বিপদে পড়েছেন। আমাদের শরীরের এন্ডোরফিন নামক প্রাকৃতিক ব্যথানাশক নিসৃত হয় কারণ আপনার মস্তিষ্ক মনে করে আপনি ব্যথায় আছেন।

এন্ডোরফিনের ফলেও উচ্ছ্বাস অনুভূতি হয়, যে কারণে মানুষ মশলাদার খাবার খেতে পছন্দ করে। মজার ঘটনা: আপনি বিভিন্ন জায়গায় এই জ্বলন্ত সংবেদন অনুভব করতে পারেন! খাবারের বিভিন্ন অণুর কারণে এটি ঘটে। উদাহরণস্বরূপ, ওয়াসাবি এবং সরিষা আইসোথিওসায়ানেটস নামক অণু দ্বারা গঠিত যা খুব হালকা এবং আপনার সাইনাসে শেষ হয়।

মরিচ মরিচগুলি অ্যালকিলামাইড নামে ভারী অণু নিয়ে গঠিত যা সাধারণত আপনার মুখে থাকে। এজন্যই ওয়াসাবি এবং সরিষা আপনার নাকের উষ্ণতা অনুভব করে এবং মরিচ মরিচ আপনার মুখে উষ্ণতার অনুভূতি সৃষ্টি করে! কিছু লোক মনে করে যে আপনি যদি সব সময় মশলাদার খাবার খান তবে আপনার সহনশীলতা সাধারণত বৃদ্ধি পাবে।

এটি আংশিক সত্য কারণ আপনার TRPV1 রিসেপ্টরগুলি সম্ভাব্য ক্ষতির হাত থেকে নিজেদের রক্ষা করার জন্য লুকিয়ে রাখে। যাইহোক, এটি সংক্ষিপ্ত সময়ের মধ্যে ঘটে, তাই আপনি যদি কিছু সময়ের জন্য এটি খাওয়া বন্ধ করেন, তাহলে তারা লুকানো বন্ধ করবে এবং আপনার সহনশীলতা আবার স্বাভাবিক হবে। যদিও ক্যাপসাইসিন কিছু ব্যথার রিসেপ্টর ট্রিগার করে, এটা সত্যিই আপনার জিহ্বা পোড়ায় না, তাই আপনি নিরাপদে মসলাযুক্ত খাবার খেতে পারেন!