Reading Time: < 1 minute

চলুন একটু কল্পনার জগত থেকে ঘুরে আসা যাক!!!বিজ্ঞানী আইনস্টাইন এর একটি বিখ্যাত উক্তি আছে “The True sign of intelligence is not knowledge but imagination. Logic will get you from A to B but imagination will take you everywhere.”

ধরুন আপনি আইনস্টাইনের বিখ্যাত “সাধারণ আপেক্ষিকতা” বইটি পড়লেন। কিন্তু বইটি পড়ার পর আপনি কিছুই  বুঝলেন না!!(অতি স্বাভাবিক) আপনি কিছুটা হতাশ হলেন এবং বইটি রেখে দিলেন। যেহেতু আপনি বিজ্ঞানের একজন ছাত্র এবং এক সময় গবেষণা করতে করতে আপনি টাইম ট্রাভেল মেশিন আবিষ্কার করে ফেললেন  এবং সাথে সাথে আপনি ভাবলেন কেননা আমি ইতিহাসের সবচেয়ে বড় বিজ্ঞানী আইনস্টাইন কাছে গিয়ে সাধারণ আপেক্ষিকতা বিষয়টা বুঝে আসি। এবং আপনি টাইম ট্রাভেল করে আইনস্টাইনের কাছে গেলেন, কিন্তু দেখলেন তিনি তখনও সাধারণ আপেক্ষিকতা লেখা শুরু করেননি এমনকি  তিনি সাধারণ আপেক্ষিকতা লেখার কথা এখনো চিন্তাই করেননি। আপনি প্রিয় বিজ্ঞানীর এরকম হাল দেখে কিছুটা হতাশ হয়ে গেলেন এবং চলে এলেন। ফিরে এসে দেখলেন আপনি যে বইটি নিয়ে গিয়েছিলেন সেটি  আইনস্টাইনের কাছেই ফেলে রেখে এসেছেন। আপনার ফেলে আসা বইটি পেয়ে আইনস্টাইন পড়লেন এবং নিজের নামে প্রকাশিত করলেন এবং তিনি জগদ্বিখ্যাত হয়ে গেলেন।  যেহেতু বইটি আইনস্টাইন আপনার কাছ থেকে পরে প্রকাশ করেন আবার আপনি যেহেতু আইনস্টাইনের মৃত্যুর অনেক পরে আইনস্টাইনের  লেখা  ভেবে  পড়েছিলেন কিন্তু আপনার কাছ থেকে পেয়েছিল,  আবার আপনি তো বইটি আইনস্টাইনের  বই হিসেবে পড়েছিলেন!!!

আশা করি ব্যষ্টি ধরে ফেলেছেন বইটির  কোন সত্যিকারের আদি উৎস বা ট্রু অরিজিন খুঁজে পাওয়া যাচ্ছে না। 

এটি বুটস্ট্রাপ প্যারাডক্স নামে পরিচিত মূল বক্তব্য যদি আমরা সময়ে কখনো পিছনে ফিরে যাই তাহলে কোন বস্তুর আদি  তথা প্রকৃত উৎস ট্রু অরিজিন খুঁজে পাওয়া যাবে না।